সিটিজেন চার্টার, যশোর প্রধান ডাকঘর
|
ডাক অধিদপ্তর পোস্টমাস্টার (১ম শ্রেণি), প্রধান ডাকঘর,যশোর এর কার্যালয় যশোর-৭৪০০
|
ডাক সেবার আধুনিকায়ন গ্রাম শহরের সম্মিলন |
গ্রাহকের নিকট এ বিভাগের প্রতিশ্রুতির ঘোষণা
১.১ রূপকল্প (Vision):
সাশ্রয়ী, সার্বজনীন ও নির্ভরযোগ্য ডাক সেবা নিশ্চিত করা।
১.২ অভিলক্ষ্য (Mission):
প্রাতিষ্ঠানিক উন্নয়ন এবং আধুনিক প্রযুক্তি অভিযোজনের মাধ্যমে সাশ্রয়ী,মানসম্পন্ন ও আন্তর্জাতিক মানের ডাকসেবা নিশ্চিতকরণ।
2.1 নাগরিক সেবা : বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে মূলত দুই ধরনের সার্ভিস প্রদান করে থাকে – ১। মূল সার্ভিস 2। এজেন্সি সার্ভিস
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজ/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি/রুম নম্বর, জেলা/উপজেলা কোড, অফিশিয়াল টেলিফোন ও ই-মেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি/রুম নম্বর, জেলা/উপজেলা কোড, অফিশিয়াল টেলিফোন ও ই-মেইল |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
8 |
|
সাধারণ চিঠি বুকিং |
কাউন্টারে বুকিং এর জন্য সম্ভাব্য 10/15 মিনিট |
|
কাউন্টার-3/বাজারে বিক্রিত খাম |
কাউন্টারে নগদ পরিশোধ |
এপিএম (মেইল) |
পোস্টমাস্টার (1ম শ্রেণি) ফোন-02477762781 |
সাধারণ চিঠি বিলি |
প্রাপ্তির দিন |
---- |
---- |
--- |
এপিএম (বিতরণ) |
পোস্টমাস্টার (1ম শ্রেণি) ফোন-02477762781 |
|
রেজি. চিঠি বুকিং |
কাউন্টারে বুকিং এর জন্য সম্ভাব্য ১০/ ১৫ মিনিট |
১.হলুদ খাম/বাজারে বিক্রিত যে কোন খাম ২. প্রয়োজনীয় ডাক টিকেট অথবা ফ্রাংকিং |
রেজি. চিঠি বুকিং কাউন্টার নং-3 ও 4 (ডাক টিকিট বিক্রয় কাউন্টার) |
ওজন অনুযায়ী ডাক মাশুল ও প্রতিটি রেজি’র জন্য ডাকমাশুল ৫ টাকা |
এপিএম, রেজি. ইস্যু |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
রেজি. চিঠি বিলি |
প্রাপ্তির দিন |
---- |
---- |
---- |
নামঃ এপিএম, রেজি. বিলি |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
|
জিইপি (বুকিং) |
কাউন্টারে বুকিং এর জন্য সম্ভাব্য ১০/ ১৫ মিনিট |
১.হলুদ খাম/বাজারে বিক্রিত যে কোন খাম ২.প্রয়োজনীয় ডাক টিকেট অথবা ফ্রাংকিং |
কাউন্টার নং 3 ও 2 (ডাকটকিটে বক্রিতো কাউন্টার) |
নগদ পরিশোধ |
এপিএম, জিইপি (সকাল ও বিকাল) শাখা |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
জিইপি (বিলি) |
প্রাপ্তির দিন |
---- |
---- |
---- |
নামঃ এপিএম, রেজি. বিলি |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
|
ই এম এস (বুকিং) |
ডকুমেন্টস এর ক্ষেত্রে ১০/১৫ মিনিট এবং পার্সেল এর ক্ষেত্রে সর্বোচ্চ৩০ মিনিট |
প্যাকিং ও নির্ধারিত ডাকমাশুল ২. প্রেরকের জাতীয় পরিচয়পত্রের কপি;, ৩.সিডিএস ফরম ৪.প্রযোজ্য ক্ষেত্রে প্রত্যয়নপত্র |
কাউন্টার/লেটার রাইটারস কাউন্টার নং-2 ও 3
|
রেট চার্ট অনুযায়ী কাউন্টারে নগদে পরিশোধ |
নামঃ এপিএম (মেইলস)
|
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
ই এম এস (বিলি) |
ডাকঘরে পাওয়া মাত্র বিলি |
---- |
---- |
কাস্টমস কর্তৃক আরোপিত শুল্ক নগদে |
নামঃ এপিএম, রেজি. বিলি শাখা |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
|
এয়ার পার্সেল বুকিং |
সর্বোচ্চ ৩০ মিনিট |
১.প্যাকিং ও নির্ধারিত ডাকমাশুল ২. প্রেরকের জাতীয় পরিচয়পত্রের কপি;, ৩.সিডিএস ফরম ৪.প্রযোজ্য ক্ষেত্রে প্রত্যয়নপত্র |
কাউন্টার/লেটার রাইটারস কাউন্টার নং 3 ও 1
|
রেট চার্ট অনুযায়ী কাউন্টারে নগদে পরিশোধ |
নামঃ এপিএম, পার্সেল (সকাল ও বিকাল) শাখা |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
এয়ার পার্সেল বিলি |
ডাকঘরে পাওয়া মাত্র বিলি |
---- |
---- |
কাস্টমস কর্তৃক আরোপিত শুল্ক নগদে |
নামঃ এপিএম, পার্সেল (সকাল ও বিকাল) শাখা |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
|
সার্ফেস পার্সেল বুকিং |
সর্বোচ্চ ৩০ মিনিট |
১.প্যাকিং ও নির্ধারিত ডাকমাশুল ২. প্রেরকের জাতীয় পরিচয়পত্রের কপি;, ৩.সিডিএস ফরম ৪.প্রযোজ্য ক্ষেত্রে প্রত্যয়নপত্র |
কাউন্টার/লেটার রাইটারস কাউন্টার নং 3 ও 1
|
রেট চার্ট অনুযায়ী কাউন্টারে নগদে পরিশোধ |
নামঃ এপিএম, পার্সেল (সকাল ও বিকাল) শাখা |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
সার্ফেস পার্সেল বিলি |
ডাকঘরে পাওয়া মাত্র বিলি |
---- |
কাস্টমস কর্তৃক আরোপিত শুল্ক |
কাস্টমস কর্তৃক আরোপিত শুল্ক নগদে |
নামঃ এপিএম, রেজি. বিলি শাখা |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
|
মনি অর্ডার ইস্যু |
১৫ মিনিট |
১.মনি অর্ডার ফরম ২. প্রয়োজনীয় ডাকমাশুল |
কাউন্টার নং3 ও 4 (ডাকটকিটে বক্রিতো কাউন্টার) |
রেট চার্ট অনুযায়ী কাউন্টারে নগদে পরিশোধ |
নামঃ এপিএম, এমও ইস্যু (দিবা ও নৈশ) শাখা |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
মনি অর্ডার বিলি |
প্রাপ্তির দিন |
---- |
---- |
---- |
নামঃ এপিএম, এমও বিলি শাখা |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
|
ইলক্ট্রেনকি মনর্অিডার (ইএমটএিস) |
১৫ মিনিট |
১.ইএমটএিস ফরম |
কাউন্টার নং- 1 |
ইএমটএিস-প্রতি হাজারে ৫/- (নূন্যতম ফি ১০/-) |
নামঃ এপিএম, এমও ইস্যু (দিবা ও নৈশ) শাখা |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
স্পিড পোস্ট (বুকিং)
|
১৫ মিনিট |
প্যাকিং নির্ধারিত ডাক মাসুল |
স্পিড পোস্ট কাউন্টার-1
|
রেট চার্ট অনুযায়ী কাউন্টারে নগদে পরিশোধ |
নামঃ এপিএম, পার্সেল (সকাল ও বিকাল) শাখা |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
স্পীড পোস্ট বিলি
|
উইন্ডো ডেলভিারি (গ্রাহক কাউন্টারে উপস্থিত হওয়া মাত্র) |
-- |
স্পিড পোস্ট কাউন্টার-1
|
-- |
নামঃ এপিএম, পার্সেল (সকাল ও বিকাল) শাখা |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
|
ভি পি পি |
সাধারণত শহরের অভ্যন্তরে ২ দিন, দেশের অন্যান্য শহরে ৫ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৭ দিন |
১. নির্ধারিত ফরম |
কাউন্টার নং 3 ও 1 (ডাকটকিটে বিক্রেতা কাউন্টার) |
১ম ৪০০ গ্রাম ১০ টাকা, পরবর্তী প্রতি ২০০ গ্রাম ২ টাকা, পার্সল হোম ডেলিভারির ক্ষেত্রে ৩কেজি থেকে ৫কেজি পর্যন্ত ১০ টাকা, ৫-১০কেজি পর্যন্ত ১৫ টাকা ফি নেওয়া হয় এবং সাধারনত ডাক টিকিট ক্রয় ও ফ্রাংকিং এর মাধ্যমে এই ফি পরিশোধ করা যায়। |
নামঃ এপিএম, এমও বিলি শাখা |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
ভি পি এল |
সাধারণত শহরের অভ্যন্তরে ২ দিন, দেশের অন্যান্য শহরে ৫ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৭ দিন |
১. নির্ধারিত ফরম |
কাউন্টার নং 3ও 1 (ডাকটকিটে বিক্রেতা কাউন্টার) |
প্রতি ১০ গ্রাম বা তার অংশের জন্য ৩ টাকা মাত্র এর সহিত রেজিস্ট্রেশন ফি ৪ টাকা এবং প্রাপ্তি সিকার রশিদ এর জন্য ৪ টাকা ফি নেওয়া হয় এবং সাধারনত ডাক টিকিট ক্রয় ও ফ্রাংকিং এর মাধ্যমে এই ফি পরিশোধ করা যায়। |
নামঃ এপিএম, এমও বিলি শাখা |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
ব্লাইন্ড লিটারেচার |
তাৎক্ষনিক |
|
সংশ্লিষ্ট কাউন্টার-4 |
ব্লাইন্ড লিটারেচার- ০৮ কেজি পর্যন্ত বিনামূল্যে |
|
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
ডাকটিকিট বিক্রয় (স্মারক, সার্ভিস, রেভিনিউ স্ট্যাম্প) |
তাৎক্ষনিক |
প্রযোজ্য নয় |
কাউন্টার নং 3 (ডাকটিকেট বিক্রেতা কাউন্টার) ও ট্রেজারী শাখা |
ডাকটিকেট এর নির্ধারিত মূল্য পরিশোধের মাধ্যমে |
নামঃ এপিএম, ট্রেজারী শাখা |
|
|
পোস্ট বক্স ভাড়া |
১. |
১. সার্কেল প্রধান বরাবর সাদা কাগজে লিখিত আবেদনপত্র |
|
ক) মেট্রোপলিটন এলাকা প্রতিটি বক্স ১ বছর জন্য ১৫০/- টাকা প্রতিটি বক্স ৬ মাস বা তার কম সময়ের জন্য ১০০/- টাকা খ) মেট্রোপলিটন এলাকার বাইরে প্রতিটি বক্স ১ বছর জন্য ১০০/- টাকা প্রতিটি বক্স ৬ মাস বা তার কম সময়ের জন্য ৫০/- টাকা |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পবিত্র কুমার বিশ্বাস পদবিঃ পরিদর্শক (শহর) শাখাঃ পরিদর্শক ফোন: 01710820821 ই-মেইলঃ pabitra.bpo@gmail.com |
|
সাধারণ হিসাব/মেয়াদী হিসাব |
30 মিনিট |
1.গ্রাহক ও নমিনির 2কপি ছবি 2উভয়ের এনআইডি’র কপি 3.নির্ধারিত ফরম পূরণ 4.প্রযোজ্য ক্ষেত্রেআয়কর রিটার্ণ দাখিলের প্রমাণক/প্রত্যয়নপত্র
|
কাউন্টার-3 অনলাইন (সঞ্চয় শাখা) |
|
ডেপুটি পোস্টমাস্টার |
ডেপুটি পোস্টমাস্টার ফোন:02477762493 |
সাধারণ হিসাবের লেনদেন |
30 মিনিট |
জমা ও উত্তোলন ফরম |
নির্ধারিত ফরম-2 ও 3 (সঞ্চয় শাখা) |
নগদ/চেক |
ডেপুটি পোস্টমাস্টার |
ডেপুটি পোস্টমাস্টার ফোন:02477762493 |
|
মেয়াদী হিসাবের লেনদেন |
30 মিনিট |
জমা ও উত্তোলন ফরম |
নির্ধারিত ফরম-2 ও 3 (সঞ্চয় শাখা) |
নগদ/চেক |
ডেপুটি পোস্টমাস্টার |
ডেপুটি পোস্টমাস্টার ফোন:02477762493 |
|
|
সঞ্চয়পত্র (সকল) (পরিবার/3 মাস অন্তর/পেনশন/বাংলাদেশ সঞ্চয়পত্র) |
30 মিনিট |
1.গ্রাহক ও নমিনির 2কপি ছবি 2উভয়ের এনআইডি’র কপি 3.নির্ধারিত ফরম পূরণ 4.প্রযোজ্য ক্ষেত্রে আয়কর রিটার্ণ দাখিলের প্রমাণক/প্রত্যয়নপত্র 5.প্রযোজ্য ক্ষেত্রে অন্যান্য ডকুমেন্টস |
নির্ধারিত ফরম-4 অনলাইন (সঞ্চয় শাখা) |
1 লক্ষ টাকা পর্যন্ত ক্যাশ; পরবর্তী উর্ধ্বসীমা পর্যন্ত চেকের মাধ্যমে |
এপিএম, সঞ্চয়পত্র |
ডেপুটি পোস্টমাস্টার ফোন:02477762493 |
|
ক। পাশবই বিকল্প ইস্যু (মেয়াদী হিসাব) খ। সঞ্চয়পত্র বিকল্প ইস্যু (ম্যানুয়াল) |
আবেদন ও পর্যায়ক্রমে (সর্বোচ্চ ১৫দিন) |
ক। ১.আবেদনপত্র ২.পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি (৩ কপি করে) ৩.জিডির কপি ৪.ক্রেতার এনআইডি কার্ডের ফটোকপি ৫.নাগরিকত্ব সনদ খ। ১. আবেদনপত্র ২.ক্রেতার এনআইডি কার্ডের ফটোকপি ৩. নাগরিকত্ব সনদ, ৪.জিডির কপি ৫. ০২ টি জাতীয় পত্রিকায় বিঞ্জাপন ৬.।এফিডেভিট, ইন্ডেমনিটি বন্ড, ৬. চালান ফরম (ব্যাংক) (প্রতি লাখে ৬ টাকা); |
|
১০ টাকার ডাকটিকেট, |
নামঃ কমলেশ মল্লিক পদবিঃ পোস্টাল অপারেটর শাখাঃ এসবি সিসি ফোন: 01718943438 ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
সঞ্চয়/সঞ্চয় ব্যাংকের মরণোত্তর দাবী |
আবেদন প্রাপ্তির তারিখ থেকে পরবর্তী একমাস |
ক। ১.আবেদনপত্র/এনআইডি ফটোকপি 2.আমানত সংক্রান্ত প্রমাণক 3. নমিনির 3 কপি ছবি 4. অনলাইন মৃত্যু সনদ এবং 5.প্রয্যেজ্য ক্ষেত্রে অন্যান্য ডকুমেন্ট |
সঞ্চয়/ষহ্চয় ব্যাংক শাখা |
-- |
ডেপুটি পোস্টমাস্টার 02477762493 |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
ডাক জীবন বীমা পলিসি গ্রহন |
আবেদন করার সর্বোচ্চ 01 মাসের মধ্যে |
1.আবেদন 2.আবেদনকারী ও নমিনির এনআইডি 3. ছবি 4. মেডিকেল সনদ |
এজিএম (ফিল্ড) |
নগদ কিস্তিতে |
এজিএম (ফিল্ড)
|
রিজিওনাল ম্যানেজার |
|
ডাক জীবন বীমা (প্রিমিয়াম/ঋণের কিস্তি/সুদ গ্রহণ/দাবী পরিশোধ |
আবেদন করার 01 মাসের মধ্যে |
নির্ধারিত ফরম |
কাউন্টার-1 |
নগদ কিস্তিতে |
সহকারী পোস্টমাস্টার (সঞ্চয় শাখা) |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
চিঠিপত্র, মানিঅর্ডার, পার্সেল, জিইপি/ইএমএস সংক্রান্ত |
তাৎক্ষনিক, প্রাপ্তিস্বীকার। তদন্ত পূর্বক ও সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ |
1.সাদা কাগজে লিখিত আবেদন 2.বুকিং রশিদ এর ফপোকপি |
গ্রাহক নিজে দাখিল করবেন। |
-- |
সহকারী পোস্টমাস্টার (অভিযোগ শাখা) |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
গুরুতর আথিক/ ডাক সেবার অনিয়ম |
তাৎক্ষনিকভাবে প্রাপ্তি স্বীকার। তদন্তপূর্বক 1 মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ |
লিখিত অভিযোগ |
সরাসরি জমা/ডাকে প্রেরণ |
-- |
সহকারী পোস্টমাস্টার জেনারেল |
পোস্টমাস্টার জেনারেল |
|
নীতি নির্ধারনী বিষয়ের সাথে সম্পৃক্ত অনিয়ম |
7 দিনের মধ্যে প্রাপ্তিস্বীকার। কার্যক্রম গ্রহণ শেষে 3 মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ |
লিখিত অভিযোগ/প্রস্তাবনা |
সরাসরি জমা/ডাকে প্রেরণ |
-- |
সহকারী পোস্টমাস্টার জেনারেল |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
|
রিকল আর্টিক্যাল |
নিজ অফিসে 1 কর্ম দিবস; অন্য দপ্তর হতে 3 কর্ম দিবস |
সাদা কাগজে আবেদন 5/- টাকার ডাকটিকেট |
প্রেরক নিজে আবেদন দালিখ করবেন। |
ডাক টিকেটের মাধ্যমে |
সহকারী পোস্টমাস্টার জেনারেল |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
২.২ প্রাতিষ্ঠানিক সেবা:
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র /আবেদন ফরম প্রাপ্তির স্থান |
সেবা মূল্য পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম/রুম নাম্বার, জেলা/উপজেলার কোর্ড, অফিসিয়াল টেলিফোন/মোবাইল নম্বর |
উর্ধ্বতন কর্মকর্তার নাম, পদবী/রুম নম্বর, জেলা/উপজেলার কোর্ড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
8 |
1 |
বাল্ক মেইল পরিবহন সেবা |
চুক্তিতে উল্লিখিত সময়ের মধ্যে |
|
|
সমঝোতা স্মারকে উল্লিখিত মূল্য ও পরিশোধ পদ্ধতি অনুযায়ী |
পোস্টমাস্টার, ফোন-02477762781 |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
2 |
বিড়ি ব্যান্ডারোল বিক্রয় |
তাৎক্ষনিক |
|
|
|
ট্রেজারী শাখা |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
২.৩ অভ্যন্তরীন সেবাঃ
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র /আবেদন ফরম প্রাপ্তির স্থান |
সেবা মূল্য পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম/রুম নাম্বার, জেলা/উপজেলার কোর্ড, অফিসিয়াল টেলিফোন/মোবাইল নম্বর |
উর্ধ্বতন কর্মকর্তার নাম, পদবী/রুম নম্বর, জেলা/উপজেলার কোর্ড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
8 |
1 |
কর্মচারিদের অর্জিত ছুটি মঞ্জুর |
০৭ (সাত) কার্যদিবস |
প্রয়োজনীয় কাগজপত্র: (১) সাদা কাগজে আবেদনপত্র; (২) নির্ধারিত ফরমে হিসাবরক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন ।
|
|
বিনামূল্যে
|
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
2 |
কর্মচারিদের শ্রান্তি ও বিনোদন ছুটি মঞ্জুর |
১০ (দশ) কার্যদিবস |
প্রয়োজনীয় কাগজপত্র: (১) সাদা কাগজে আবেদনপত্র (২) নির্ধারিত ফরমে হিসাবরক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন এবং (৩) সার্ভিস বহি থেকে প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে); |
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
3 |
নন-ক্যাডার কর্মকর্তা/কর্মচারীদের ভবিষ্য তহবিলের হিসাব খোলা, কর্তনযোগ্য ও ফেরতযোগ্য এবং অফেরতযোগ্য ঋণ মঞ্জুর। |
|
|
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
ভ্রমণ বিল মঞ্জুরী |
|
|
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
4 |
ভবিষ্য তহবিলের জমা সংক্রান্ত তথ্য ও সাব লেজার প্রদান |
|
|
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
কম্পিউটার ও অফিস সরঞ্জামাদি মেরামত |
|
|
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
কর্মচারীগণের বাসা বরাদ্দ ও বদলী বরাদ্দ |
|
|
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
কর্মচারীর বহিঃ বাংলাদেশ ছুটির আবেদন। (১১-২০ গ্রেড) অগ্রায়ন
|
|
|
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
কর্মচারীদের সাধারণ ভবিষ্য তহবিল (জিপিএফ) হতে ফেরতযোগ্য অগ্রিম মঞ্জুরি প্রদান |
সকল কাগজপত্র সঠিক থাকা সাপেক্ষে ৩দিন |
১. সাদা কাগজে আবেদনপত্র; ২. সর্বশেষ ৩ বছরের ডিএ শ্লিপ; ৩. সর্বশেষ ৩ বছরের মধ্যে গৃহীত ফেরৎযোগ্য অগ্রিম মঞ্জুরির কপি। |
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
কর্মচারীদের সাধারণ ভবিষ্য তহবিল (জিপিএফ) হতে অফেরতযোগ্য অগ্রিম মঞ্জুরি প্রদান |
সকল কাগজপত্র সঠিক থাকা সাপেক্ষে ৩দিন |
১. সাদা কাগজে আবেদনপত্র; ২. সর্বশেষ ৩ বছরের ডিএ শ্লিপ; ৩. জাতীয় পরিচয়পত্রের কপি; ৪. সার্ভিস বহির ১ম ৩ পাতার ফটোকপি; ৫. সর্বশেষ ৩ বছরের মধ্যে গৃহীত ফেরৎযোগ্য/ অফেরৎযোগ্য অগ্রিম মঞ্জুরির কপি। |
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
অবসরপ্রাপ্ত কর্মচারীদের সাধারণ ভবিষ্য তহবিল (জিপিএফ) হতে চূড়ান্ত মঞ্জুরি প্রদানের আবেদন অগ্রায়ন |
সকল কাগজপত্র সঠিক থাকা সাপেক্ষে ৭দিন |
১. সাদা কাগজে আবেদনপত্র; ২. সকল ডিএ শ্লিপ; ৩. জাতীয় পরিচয়পত্রের কপি; ৪. পিআরএল মঞ্জুরির কপি; ৫. এলএলও মঞ্জুরির কপি; ৬. গৃহীত মঞ্জুরির কপিসমূহ; ৭. চূড়ান্ত হিসাবপত্র। |
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
চাকরিরত অবস্থায় মৃত কর্মচারীদের সাধারণ ভবিষ্য তহবিল (জিপিএফ) হতে তার পরিবারের অনুকূলে চূড়ান্ত মঞ্জুরি প্রদানের আবেদন অগ্রায়ন |
প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তি সাপেক্ষে ৭ দিন |
১. সাদা কাগজে আবেদনপত্র; ২. অবসর ও পিআরএল গমণের মঞ্জুরিপত্র; ৩. এলএলও মঞ্জুরিপত্র; ৪. আবেদনকারীর সত্যায়িত ছবি (স্বামী/স্ত্রী/উত্তরাধিকারীগণের); ৫. জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন (উত্তরাধিকারী/উত্তরাধিকারীগণের বয়স ১৮ বৎসরের নিচে হলে জন্ম নিবন্ধন সনদ এবং বয়স ১৮ বৎসরের ঊর্দ্ধে হলে জাতীয় পরিচয়পত্র); ৬. উত্তরাধিকার সনদপত্র ও নন-ম্যারিজ সার্টিফিকেট (সংযোজনী-৩) ৭. নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আঙ্গুলের ছাপ (সংযোজনী-৬); ৮. অভিভাবক মনোনয়ন এবং অর্থ উত্তোলন করার ক্ষমতা অর্পন সনদ (সংযোজনী-৭); ৯. চিকিৎসক/সিটি কর্পোরেশনের কাউন্সিলর/পৌরসভার মেয়র/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত মৃত্যু সনদপত্র; ১০. না-দাবী প্রত্যয়নপত্র (সংযোজনী-৮) |
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
কর্মকর্তা/কর্মচারীদের মোটর সাইকেল লোনের আবেদন ডাক অধিদপ্তরে প্রেরণ |
প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তি সাপেক্ষে ৭ দিন |
১. সাদা কাগজে আবেদনপত্র; ২. ১৫০/- টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা ৩. মোটর সাইকেল বিক্রয়কারীর অঙ্গীকারনামা। |
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
কর্মকর্তা/কর্মচারীদের গৃহ নির্মাণ লোনের আবেদন ডাক অধিদপ্তরে প্রেরণ |
প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তি সাপেক্ষে ৭ দিন |
১. সাদা কাগজে আবেদনপত্র; ২. যে জমিতে গৃহ নির্মাণ হবে সে জমির দলিল/বায়নাপত্র; ৩. ১৫০/- টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা ৪. বেতনের প্রত্যয়নপত্র। |
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
কর্মচারীদের সাধারণ চিকিৎসা অনুদানের আবেদন বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডে অগ্রায়ণ |
প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তি সাপেক্ষে ৭ দিন |
১. বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের নির্ধারিত ফরমে (ফরম নং-০৮) আবেদন; ২. হাসপাতালে ভর্তি হয়ে থাকলে মূল ছাড়পত্র; ৩. চিকিৎসা সংক্রান্ত বিল ভাউচার এর মূলকপি; ৪. চিকিৎসা সংক্রান্ত ব্যবস্থাপত্র ও রিপোর্ট; ৫. চিকিৎসা সংক্রান্ত খরচের হিসাববিবরণী (কর্মচারীর স্বাক্ষর সহ); ৬. জাতীয় বেতনস্কেল, ২০১৫-এ বেতননির্ধারণ (Payfixation) ফরমের সত্যায়িত ফটোকপি; ৭. কর্মচারীর জাতীয় পরিচয়পত্রের কপি; ৮. কর্মচারীর ব্যাংক হিসাবের চেক বইয়ের কভার পৃষ্ঠার ফটোকপি। |
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
কর্মচারীদের জটিল ও ব্যয়বহুল চিকিৎসা অনুদানের আবেদন বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডে অগ্রায়ণ |
প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তি সাপেক্ষে ৭ দিন |
১. বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের নির্ধারিত ফরমে (ফরম নং-০৮) আবেদন; ২. হাসপাতালে ভর্তি হয়ে থাকলে মূল ছাড়পত্র; ৩. চিকিৎসা সংক্রান্ত বিল ভাউচার এর মূলকপি; ৪. চিকিৎসা সংক্রান্ত ব্যবস্থাপত্র ও রিপোর্ট; ৫. চিকিৎসা সংক্রান্ত খরচের হিসাববিবরণী (কর্মচারীর স্বাক্ষর সহ); ৬. জাতীয় বেতনস্কেল, ২০১৫-এ বেতননির্ধারণ (Payfixation) ফরমের সত্যায়িত ফটোকপি; ৭. কর্মচারীর জাতীয় পরিচয়পত্রের কপি; ৮. কর্মচারীর ব্যাংক হিসাবের চেক বইয়ের কভার পৃষ্ঠার ফটোকপি। |
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
কর্মরত/পিআরএল অবস্থায় মৃত কর্মচারীর কল্যাণ ভাতা, যৌথ বীমা ও দাফন/অন্ত্যেষ্টিক্রিয়া অনুদানের আবেদন বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডে অগ্রায়ণ |
সকল কাগজপত্র সঠিক থাকা সাপেক্ষে ৭দিন। |
১. অনলাইনে পূরণকৃত আবেদন ফরমের হার্ডকপি; ২. জাতীয় বেতনস্কেল ২০১৫ অনুযায়ী সর্বশেষ বেতন নির্ধারণ বিবরণীর (Pay fixation) কপি; ৩. রেজিস্টার্ড চিকিৎসক/ স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত মৃত্যু সনদপত্র; ৪. স্বামী/স্ত্রী, মা-বাবা ও সন্তানদের বয়স, সম্পর্ক, পেশা, বৈবাহিক অবস্থা উল্লেখপূর্বক স্থানীয় ইউ.পি. চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত ওয়ারিশান সনদ; ৫. ওয়ারিশগণ কর্তৃক আবেদনকারীকে প্রদত্ত ক্ষমতাপত্র (স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত); ৬. কর্মচারীর ও আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি; ৭. বেতন প্রদানের তারিখ উল্লেখপূর্বক শেষ বেতনের সনদ (এলপিসি); ৮. স্ত্রীর ক্ষেত্রে পুনরায় বিবাহ না হওয়ার সনদ (বয়স ৫০ বছর পর্যন্ত) এবং কন্যা ও ভগ্নির ক্ষেত্রে বিবাহ না হওয়ার সনদ (স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত); ৯. দাফন/কাফনের খরচের ভাউচার (দাফন ক্রিয়ার অনুদানের ক্ষেত্রে) ১০. কবরস্থানের প্রত্যয়নপত্র (দাফন ক্রিয়ার অনুদানের ক্ষেত্রে) |
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
কর্মচারীর নিজের পেনশন মঞ্জুরি প্রদানের আবেদন অগ্রায়ণ |
সকল কাগজপত্র সঠিক থাকা সাপেক্ষে ৭দিন। |
১. পূরণকৃত পেনশন আবেদন ফরম ২.১ (সংযোজনী-৪); ২. ইএফটি ফরম; ৩. সার্ভিস বহি; ৪. অবসর ও পিআরএল গমণের মঞ্জুরিপত্র; ৫. এলএলও মঞ্জুরিপত্র; ৬. প্রত্যাশিত শেষ বেতনপত্র/শেষ বেতনপত্র (প্রযোজ্য ক্ষেত্রে); ৭. জিপিএফ চূড়ান্ত মঞ্জুরিপত্র; ৮. সত্যায়িত ছবি-৪কপি; ৯. জাতীয় পরিচয়পত্র; ১০. প্রাপ্তব্য পেনশনের বৈধ উত্তরাধিকার ঘোষণাপত্র (সংযোজনী-২) ১১. নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আঙ্গুলের ছাপ (সংযোজনী-৬); ১২. না-দাবী প্রত্যয়নপত্র (সংযোজনী-৮) ১৩. বাসার ছাড়পত্র (প্রযোজ্য ক্ষেত্রে); ১৪. বিদ্যুৎ বিল পরিশোধ সংক্রান্ত প্রত্যয়নপত্র (প্রযোজ্য ক্ষেত্রে)। (সকল কাগজপত্র ২ সেট)
|
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
পেনশন মঞ্জুরির পূর্বেই সরকারি কর্মচারীর মৃত্যু হলে পারিবারিক পেনশন মঞ্জুরির আবেদন অগ্রায়ণ |
সকল কাগজপত্র সঠিক থাকা সাপেক্ষে ৭দিন। |
১. পূরণকৃত পারিবারিক পেনশন আবেদন ফরম ২.২ (সংযোজনী-৫); ২. ইএফটি ফরম; ৩. সার্ভিস বহি; ৪. অবসর ও পিআরএল গমণের মঞ্জুরিপত্র; ৫. এলএলও মঞ্জুরিপত্র; ৬. প্রত্যাশিত শেষ বেতনপত্র/শেষ বেতনপত্র (প্রযোজ্য ক্ষেত্রে); ৭. জিপিএফ চূড়ান্ত মঞ্জুরিপত্র; ৮. সত্যায়িত ছবি (স্বামী/স্ত্রী/উত্তরাধিকারীগণের); ৯. জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন (উত্তরাধিকারী/উত্তরাধিকারীগণের বয়স ১৮ বৎসরের নিচে হলে জন্ম নিবন্ধন সনদ এবং বয়স ১৮ বৎসরের ঊর্দ্ধে হলে জাতীয় পরিচয়পত্র); ১০. উত্তরাধিকার সনদপত্র ও নন-ম্যারিজ সার্টিফিকেট (সংযোজনী-৩) ১১. নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আঙ্গুলের ছাপ (সংযোজনী-৬); ১২. অভিভাবক মনোনয়ন এবং অবসর ভাতা ও আনুতোষিক উত্তোলন করার ক্ষমতা অর্পন সনদ (সংযোজনী-৭); ১৩. চিকিৎসক/সিটি কর্পোরেশনের কাউন্সিলর/পৌরসভার মেয়র/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত মৃত্যু সনদপত্র; ১৪. না-দাবী প্রত্যয়নপত্র (সংযোজনী-৮) ১৫. বাসার ছাড়পত্র (প্রযোজ্য ক্ষেত্রে); ১৬. বিদ্যুৎ বিল পরিশোধ সংক্রান্ত প্রত্যয়নপত্র (প্রযোজ্য ক্ষেত্রে); ১৭. প্রতিবন্ধী সন্তানের (যদি থাকে) নিবন্ধন, পরিচয়পত্র ও মেডিকেল বোর্ডের সনদপত্র (সকল কাগজপত্র ২ সেট) |
|
বিনামূল্যে |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
|
|
|
|
|
|
|
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ |
৩) গ্রাহকের নিকট ডাক বিভাগের প্রত্যাশা
(Expectations From Our Customers)
■ ডাকদ্রব্যাদির উপর প্রাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পষ্টাক্ষরে লেখা
■ প্রাপকের ঠিকানায় পোস্টকোড উল্লেখ করা
■ রেজিষ্টার্ড (Registered) ইনশিওরড (Insured) জি ই পি (GEP) ই এম এস (EMS), পার্সেল (Parsel) এর ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্ম সঠিকভাবে পূরণ করা
■ ডাকদ্রব্যাদি ডাকঘরে দেওয়ার পূর্বে সঠিক ডাকমাশুল ব্যবহার করা
■ অবৈধ দ্রব্যাদি ডাকে না দেওয়া
■ নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা
■ সুশৃঙ্খলভাবে লাইনে দাড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা
■ প্রতিটি বহুতল ভবনের পোস্টবক্স গ্রাউন্ড/ফার্স্টফ্লোরে স্থাপন করা
■ ব্যবসাপ্রতিষ্ঠান ও বাল্ক মেইলের জন্য ব্যক্তি/প্রতিষ্ঠানের নামে পোস্টবক্স ব্যবহার করা
■ ডাক বিভাগের ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা
ওয়েবসাইট : www.bdpost.gov.bd
৪) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সাথে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ
|
৩০ কার্যদিবস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
আপিল কর্মকর্তা |
নামঃ পদবিঃ শাখাঃ ফোন: ই-মেইলঃ
|
২০ কার্যদিবস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
৫ নম্বর গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েব: www.grs.gov.bd
|
৬০ কার্যদিবস |